তামিমের ব্যাটে নতুন ইতিহাস

Posted: March 24, 2013 in খেলার খবর

47734_221হাম্বানটোটার জঙ্গলে বাঘ-সিংহের লড়াইটা একপেশে হতে দিলেন না টাইগার ওপেনার তামিম ইকবাল। গলে স্টেডিয়ামে আশরাফুল, মুশফিক, নাসিররা টেস্টে ইতিহাস রচনা করছেন। আর তামিম বসে থাকেন কি করে? প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে তিনি লঙ্কান বিপক্ষে হাঁকালেন সেঞ্চুরি। আর সেই সঙ্গে ২৭ বছরের অপেক্ষার অবসানও ঘটলো তার ব্যাটে। এই পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৩০টি ওয়ানডে ম্যাচ খেলা হলেও লঙ্কানদের বিপক্ষে কোন ব্যাটসম্যানের ব্যাট থেকে আসেনি সেঞ্চুরি। সেই কারণেই তামিম ইকবালের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরিটি লঙ্কার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে মাইলফলক হয়েই রইলো। ইতিহাস রচনা এখানেই শেষ নয়। এর আগে লঙ্কার মাটিতে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ ছিল ২২৬/৬ রান। আর সেই রেকর্ড ভেঙে গতকাল বাংলাদেশ দলের স্কোর বোর্ডে জমা পড়ে ২৫৯ রান ৮ উইকেট হারিয়ে। আর বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে শ্রীলঙ্কার মাটিতে এই রানও সর্বোচ্চ সংগ্রহ। কারণ এর আগে লঙ্কার মাটিতে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ছিল ২৪৪/৫ রান। আর এই সবকিছুই এসেছে তামিম ইকবাল আর নাসির হোসেনের ব্যাটে চড়ে। তামিম তার চতুর্থ ওয়ানডে সেঞ্চুরিটি সাজিয়েছেন ১০টি চার ও একটি ছয়ের মারে ১৩৬ বলে। আর নাসির ৪টি চার আর ৩টি ছয়ে ৫৯ বলে তার চতুর্থ ফিফটি তুলে নিয়েছেন। মাফে ফ্লাড লাইটের আলো নিভে কিছুটা প্রতিবন্ধকতা সৃষ্টি করেছিল। আর সেই প্রতিন্ধকতা কেটে যায় তামিম নাসিরের ব্যাটের আলোতে।
গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ৩১ তম ওয়ানডে মাঠে গড়ায় বাংলাদেশ সময় দুপুর ৩টায়। শুরুতেই বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মাঠে নামে বাংলাদেশ। তবে টসে হেরে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস বাংলাদেশকে পাঠায় ব্যাট করতেই। কিন্তু গলের পর হাম্বানটোটাতেও যে এতটা দুর্বল হবে বাংলাদেশ তা আঁচ করতে পারেনি তিনি। হয়তো ভেবেছিলেন পেস সহায়ক উইকেটের সাহায্য নিয়ে বাংলাদেশকে ধসিয়ে দেবেন মালিঙ্গারা। কিন্তু হলোনা। ৬৩ রানে তিন উইকেট তুলে নিয়ে যে উচ্ছ্বাস ছিল লঙ্কান অধিনায়কের তা উবে যায় তামিম ইকবালের ব্যাটিংয়ে। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরি ৫টি সাকিব আল হাসানের দখলে। আর চারটি সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন শাহররিয়ার নাফীস। আর তৃতীয় বাংলাদেশী হিসেবে নাফীসকে ছুঁয়েছেন তামিম ইকবাল। আর এই সেঞ্চুরিতে আশরাফুলের ৩টি সেঞ্চুরিকে পিছে ফেলেন তিনি। এখানে শেষ নয় ওয়ানডেতে এখন পর্যন্ত বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২৬৩৫ রান সাকিব আল হাসানের। আর তার থেকে মাত্র ৬১ রান কম করে দ্বিতীয় স্থানে আছেন তামিম ইকবাল। তার হাতে এখনও লঙ্কায় আরও দুটি ওয়ানডে ম্যাচ আছে সাকিবকে ছাড়িয়ে যাওয়ার।
গতকাল আনামুল হক বিজয়কে নিয়ে ব্যাট করতে নেমে ৪৪ রানের জুটি গড়ে শুরুটা বেশ অসাধারণ করেন। কিন্তু বিজয় ১৩ রানে বিদায় নিলে সেই জুটি ভাঙে। এরপর টেস্টে ১৯০ রান হাঁকিয়ে রানে ফেরার ইঙ্গিত দিলেও আশরাফুল ওয়ানডেতে হলেন ব্যর্থ। ০ রানেই তিনি ফিরেছেন সাজঘরে। অধিনায়ক মুশফিকুর রহীম তামিমকে নিয়ে বিপর্যয় কাটাতে গিয়ে তাতেও ব্যর্থ হন নিজেই। মাত্র ৩ রানেই তিনি ফিরেছেন সাজঘরে। তবে চতুর্থ উইকেটে সহ-অধিনায়ক মাহমুদুল্লাহকে নিয়ে ৬৬ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন তামিম ইকবাল। কিন্তু মাহমুদুল্লাহ ২৯ রানেই হাল ছাড়লে আবারও বিপদে পড়ে বাংলাদেশ। তখন দলের সংগ্রহ ছিল ১২৯ রান। তবে শেষ পর্যন্ত বিপদের কাণ্ডারি হয়ে আসেন নাসির হোসেন। ৫ম উইকেটে এই দুজনের ৭৪ রানের জুটি বাংলাদেশের হালে পানি ঢালে। ৪২ ওভারের সময় মাঠের ফ্লাড লাইট বিকল হলে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। তখন বাংলাদেশ দলের স্কোর বোর্ডে জমা পড়েছে ১৮৪ রান ৪ উইকেট হারিয়ে। এর পর খেলতে নেমে ১১২ রান করে ৪৩.২ ওভারের সময় আউট হন তামিম ইকবাল। আর তার পরের বলেই অভিষেকে ০ রানে আউট হন জিয়াউর রহমান। শেষ পর্যন্ত নাসির হোসেনের চতুর্থ ফিফটিতে ভর করে বাংলাদেশের স্কোর বোর্ডে জমা পড়ে লঙ্কার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর ২৫৯ রান ৮ উইকেট হারিয়ে।
স্কোর কার্ড
শ্রীলঙ্কা-বাংলাদেশ ১ম ওয়ানডে, হাম্বানটোটা, শ্রীলঙ্কা।
বাংলাদেশ: রান বল ৪ ৬
তামিম রান আউট ১১২ ১৩৬ ১০ ১
এনামুল ব পেরেরা ১৩ ২০ ১ ০
আশরাফুল ক পেরেরা ব কুলাসেকারা ০ ৫ ০ ০
মুশফিক এলবি ম্যাথিউস ৩ ১২ ০ ০
মাহমুদুল্লাহ ক সাঙ্গাকারা ব ম্যাথিউস ২৯ ৫১ ৩ ০
নাসির অপরাজিত ৭৩ ৫৯ ৬ ৩
জিয়াউর ব সেনানায়েকে ০ ১ ০ ০
সোহাগ ক দিলশান ব মালিঙ্গা ৬ ৬ ১ ০
আবুল হাসান ব মালিঙ্গ ৩ ৬ ০ ০
আব্দুর রাজ্জাক অপরাজিত ৬ ৫ ০ ০
অতিরিক্ত (ব ১, লব ১, ও ১১, নব ১) ১৪
মোট: (৮ উইকেট; ৫০ ওভার) ২৫৯
উইকেট পতন: ১-৪৪, ২-৫৭, ৩-৬৩, ৪-১২৯, ৫-২০৪, ৬-২০৪, ৭-২১১, ৮-২৪৪।
বোলিং: মালিঙ্গ ১০-০-৫১-২, কুলাসেকারা ৯-০-৬৭-১, পেরেরা ৮-০-৪৫-১, ম্যাথিউস ৯-১-৩৬-২, সেনানায়েকে ১০-০৪৬-১, দিলশান ৪-০-১২-০।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s