কোন রকম সফটওয়্যার ছাড়া লক করে রাখুন আপনার কম্পিউটারের ড্রাইভগুলি

Posted: September 9, 2012 in আইটি নিউজ

আমরা আমাদের অনেক গুরুত্বপূর্ণ ফাইল আমাদের পিসিতে রাখি।কিন্তু দেখা যায় ঐ পিসি অনেকেই ব্যবহার করছে।এতে অনেক সময় আমাদের ফাইল অন্য কারো দ্বারা ডিলিট হয়ে যেতে পারে।আবার অনেক সময় আমরা নিজেরাও চাইনা ঐ ফাইল অন্য কেউ দেখুক। এই ফাইল লক করার অনেক রকম সফটওয়্যার পাওয়া যায়।আবার সেই সফটওয়্যার ব্রেক করারও সফটওয়্যার পাওয়া জায়।কিন্তু এত ঝামেলাতে না গিয়ে খুব সহজেই আপনি আপনার ড্রাইভ লক করে ফেলতে পারবেন। আপনার ড্রাইভ এ ডকুমেন্ট গুলি যাতে কেউ দেখতে না পায় সে জন্য আপনি ড্রাইভ গুলি লক করে রাখতে পারেন কোন রকম সফটয়ার ছাড়া।

 

১) আপনার কম্পিউটার এ RUN এ গিয়ে টাইপ করুন gpedit.msc।তাহলে একটা নতুন উইন্ডো আসবে।ঐ উইন্ডোর সবার নিচের অপশনে পাবেন Administrative Templates।তারপর সবার উপরের অপশন windows components এ ক্লিক করুন।তারপর ক্লিক করুনwindows explorer এ।অনুক্রমটা এরকম- Administrative Templates > windows components > windows explorer

২) একটা নতুন উইন্ডো আসবে।উইন্ডোতে prevent access to drives from my computer ক্লিক করে enable অপশনে okদিন।এখন আপনার কম্পিউটার এ কোন ড্রাইভ ওপেন হবেনা।

৩) আপনি যদি চান শুধু Cড্রাইভটা লক করতে তাহলে prevent access to drives from my computer ক্লিক করে ড্রপডাউন মেনু তে ক্লিক করে C ড্রাইভ সিলেক্ট করে ওকে দিন এবার দেখুন শুধু C ড্রাইভ ওপেন হবে না।

এভাবেআপনার কম্পিউটারেরযেকোননির্দিষ্টড্রাইভলককরেরাখতেপারেনআপনারপ্রয়োজনে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s